সংবাদ শিরোনাম :
মাধবপুরে শিল্পবর্জ্যে ও কেমিক্যাল হাওরের পানিতে মিশে মরছে মাছ

মাধবপুরে শিল্পবর্জ্যে ও কেমিক্যাল হাওরের পানিতে মিশে মরছে মাছ

স্টাফ রিপোর্টার: হবিগঞ্জের মাধবপুর উপজেলার বিভিন্ন স্থানে শিল্প বর্জ্য ও কেমিক্যাল হাওরের পানিতে মিশে মাছ মরে ভেসে উঠছে। উপজেলার সোনাই ও খাস্টি নদীসহ মাহমুদপুরের প্লাবন ভূমিতে এ শিল্পবর্জ্য ও কেমিক্যাল মিশছে বলে জানিয়েছে মৎস্য সম্প্রসারণ অধিদফতর।

মাধবপুর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবু আসাদ ফরিদুল হক জানান, বৃহস্পতিবার দুপুরে উপজেলার বুল্লা ব্রিজ থেকে মাহমুদপুরের প্লাবন ভূমি পর্যন্ত প্রায় আধা কিলোমিটার জায়গাজুড়ে পানিতে মরা মাছ ভেসে উঠে। এটি শুধু রাস্তার পাশের দৃশ্য। তবে হাওরে মাছ মরে যাওয়ার পরিমাণ আরও বেশি হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ সংক্রান্ত একটি পোস্টও করেন তিনি।

এ কর্মকর্তা বলেন, নিয়মানুযায়ী বিষাক্ত বর্জ্য একটি প্রক্রিয়ার মাধ্যমে বাইরে নির্গত করতে হয়। কিন্তু শিল্প কারখানাগুলো সেই নিয়ম অনুসরণ না করে বর্জ্য ও বিষাক্ত কেমিক্যাল সরাসরি জলাভূমিতে ছেড়ে দিচ্ছে। এনিয়ে পরিবেশ অধিদফতরের জরুরি উদ্যোগ প্রয়োজন।

যোগাযোগ করা হলে হবিগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মিজানুর রহমান বাংলানিউজকে জানান, আমাদের জনবল কম থাকার কারণে এখনও হবিগঞ্জের সবগুলো শিল্প কারখানা পরিদর্শন করা সম্ভব হয়নি। খোঁজ নিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেব।

হবিগঞ্জ জেলা মৎস্য বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, জেলায় মোট উৎপাদনের বছরে ৫ টন মাছ উদ্বৃত্ত থাকে। শিল্পবর্জ্যে এমন প্রভাব মৎস্য সম্পদের জন্য অশনি সংকেত। এ বিষয়ে শিগগির ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com